আমি যখন আমার মত করে আমাকে সাজাতে পারলাম না তখন আশার তরীকে বেশি দুর ভাসাতে চাই না।
মাঝে মাঝে মনে হয়- বুকের ভেতর জমাট বাঁধা রক্ত আগুন দু;খ গুলোকে বৃষ্টির ফোটার মত ঝড়াতে, কিন্তু হয়ে ওঠে নি। শুধু ঘন কালো মেঘ কষ্ট হয়ে বাসা বাধে বিষন্ন মনে, আর-এক সময় কষ্ট গুলো বিকট শব্দে বজ্রপাত ঘটে, যা সহ্য করার মত নয়।
সংসার ধর্মে আশা ভঙ্গের হতাশায় সংসার গড়ার স্বপন আর দেখি না। তবুও বুকের ভেতর থেকে কেন জানি, অচেনা সুরে- কান্নার কম্পন ধ্বনি ভেসে আসে, যা কাউকে দেখানোর মত নয়। শুধু বিকৃত মস্তিস্কে ভাল থাকার অভিনয়।
আমি অনেক যতন করে মনের ঘরে- যাকে ঠাঁই দিয়েছিলাম, অবেলায় হেলায়, পুতুল খেলায় , নিষ্ঠুরতায়- ধরাল সে ঘরে আগুন। আমি আগলাতেও পারিনি, আমি ঘরকে কে বাঁচাতেও পারিনি, শুধু , প্রেমের জ্বালাময়ী অনলে ভশ্ব হতে দেখেছি- নিরুপায় হয়ে।
মানুষ ভাবতে চায় তার সীমানার অচলায়তনে, যেখানে স্বপ্ন রাজ্যে সে একাই রাজা। কিন্তু স্বপ্ন ভঙ্গের বৈপরিত্তে বাস্তবতা আসমুদ্রহিমাচল, ঠিক তখনই, বিবেকের পক্ষাঘাতে রুনাজির আকুতি- ‘‘এই কি চেয়েছিলাম’’ ?
মন বিহনে ভাগ্যের লিলা চক্রে বিধির ধরায় সহস্র আস্ফালন- না- না-আমি আর টিকে থাকতে পারব না ! আমি পরাজিত! কিন্তু সেই-তো আবার আমরণ যুদ্ধ টিকে থাকার।
আজ মেঘমুক্ত আকাশ, কিন্তু প্রখর রোদের জলসানিতে উত্তপ্ত গা- আবার মনে করিয়ে দিল, মেঘের আড়াল নেহায়েত খারাপ ছিল না।
আজ তুমি নেই,পিছুটানহীন জীবন, তুমি চলে গেলে কিন্তু ছেড়ে গেলে না। আর তুমিহীন শূন্যতা আমাকে আবার মনে করিয়ে দিল- তুমি আমার হৃদয় পটে কতটা জায়গা জুড়ে ছিলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
আজ তুমি নেই,পিছুটানহীন জীবন,
তুমি চলে গেলে কিন্তু ছেড়ে গেলে না।
আর
তুমিহীন শূন্যতা আমাকে আবার মনে করিয়ে দিল-
তুমি আমার হৃদয় পটে কতটা জায়গা জুড়ে ছিলে। লেখার ভিতরে একটা চমক ছিল। অনেক ভালো লেগেছে। শুভ কামনা রইল। ভোট অপশন বন্ধ, তাই ভোট দিতে পারিনি। উপরের কেউ আপনাকে ভোট দেয়নি, শুধু এমনিতেই বলে গেছে ভোট রইল। ভোটিং বন্ধ থাকলে, ভোট কেমনে দিবে? হা হা।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
প্রেমিক/ প্রেমিকার মনে সাথী হারা বিরহে ব্যকুলতা এতটাই জ্বালাময়ী যে এই অনলে একবার পুড়ে সে জানে এর জ্বালা কতটা যন্ত্রনা দায়ক। তাই প্রেম মানুষকে জ্বলে পুড়ে খাটি করে কিনা জানি না তবে এক অদ্ভুত অভিজ্ঞতা যা বাহিরে ঠিকঠাক সচল থাকলেও মনের ভিতরে অসারতার মহাসাগর।
০৬ আগষ্ট - ২০১৯
গল্প/কবিতা:
৩৫ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।